মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
মিটিং

জেলা আইসিটি বিষয়ক কমিটির সভা নভেম্বর/২০১২

গোপালগঞ্জ জেলা আইসিটি বিষয়ক কমিটিরনভেম্বর/২০১২ মাসের সভার কার্যবিবরণী।

 

সভাপতি                         :  মোঃ খলিলুর রহমান, জেলা প্রশাসক, গোপালগঞ্জ ।

সভার স্থান                       :  জেলা প্রশাসক, গোপালগঞ্জ এঁর সম্মেলন কক্ষ ।

সভার তারিখ ও সময়          :  ১৫নভেম্বর২০১২।

সময়                              :  বেলা ১২.১৫ টা।

উপস্থিত সদস্যবৃন্দ              :  পরিশিষ্ট-‘ক’ ।

 

            উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে সভাপতি সভার কাজ শুরু করেন। অতঃপর সভাপতির অনুমতিক্রমে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষাও আইসিটি), গোপালগঞ্জ বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শুনান। কার্যবিবরণীতে কোন সংশোধনী না থাকায় উহা সর্বসম্মতভাবে দৃঢ়করণ করা হয়। সভায় নভেম্বর/১২ মাস পর্যন্তআইসিটি বিষয়ে এ জেলার অগ্রগতি তুলে ধরা হয়। যা নিম্নরূপঃ

গোপালগঞ্জ জেলা আইসিটি বিষয়ক নভেম্বর/১২ মাস পর্যন্ত গৃহীত কার্যক্রমের বিবরণঃ

ক্রঃ নং

জেলা/

উপজেলা

তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক  গৃহীত কার্যক্রম

অগ্রগতি

গোপালগঞ্জ (জেলা পর্যায়ে)

ক) ওয়েব পোর্টাল/তথ্য বাতায়ন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনামোতাবেক জেলা ওয়েব সাইড কে আরো তথ্য সমৃদ্ধ, সেবাধর্মী ও শক্তিশালী হিসেবে উপস্থাপনের লক্ষ্যে নুতন একটি ঠিকানাwww.gopalganj. gov.bdনামে চালু করা হয়েছে এবং নতুন করে সকল তথ্য আপলোড করা হচ্ছে।এর প্রেক্ষিতেগত ১১-১৩ জুন/২০১২ তারিখ পর্যন্তজেলা পর্যায়ের ৪০টি অফিসের একজন কর্মকর্তা/কর্মচারীকে এ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

খ) ল্যান

জেলা প্রশাসকের কার্যালয়ের সকল শাখায় ল্যানের কার্যক্রম যথারীতি চলছে।

গ)আইসিটি কেন্দ্র

অত্র কার্যালয়ের নীচ তলায় জেলা আইসিটি কেন্দ্র স্থাপন করা হয়েছে। জেলা আইসিটি কেন্দ্রের মাধ্যমে উদ্যোক্তাসহ জেলার সর্বস্তরের জনগণ তাঁদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে উপকৃত হচ্ছে। উপজেলা আইসিটি কেন্দ্রের অবকাঠামো নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে বিসিসি’র সহায়তায় মুকসুদপুর ও টুংগীপাড়া উপজেলায়কমিউনিটি ই-সেন্টার স্থাপিত হয়েছে। পর্যায়ক্রমে সকল উপজেলায় কমিউনিটি ই-সেন্টার স্থাপন করা হবে। 

ঘ) প্রশিক্ষণ

ই-ফাইলিং বিষয়ে এ কার্যালয়ের সকল কর্মকর্তা/কর্মচারীকে দক্ষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে জেলা আইসিটি কেন্দ্রেনিয়মিত এবং ধারাবাহিকভাবে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

ঙ) জেলা ই-সেবা    

 কেন্দ্র/ই-ফাইলিং

বিগত ১৪/১০/২০১১ তারিখ হতে একার্যালয়ের সকল শাখার কার্যক্রম ই-ফাইলিং এরমাধ্যমে সম্পন্ন করা হচ্ছে।উল্লেখ্য যে, বর্তমানেরেকর্ড রুম শাখায় ডিজিটাল পদ্ধতিতে সকলপর্চার ডেলিভারী দেয়া হয় এবং ফ্রন্ট ডেস্ক শাখার মাধ্যমেপ্রাপ্ত সকল পত্র স্ক্যানিং করে অনলাইনে সংশ্লিষ্টশাখায় প্রেরণ করা হয়। এছাড়া আইসিটি শাখার সকল পত্রাদি ই-মেইল এর মাধ্যমে আদান প্রদান করা হয়।

                       


 

গোপালগঞ্জ সদর

ক) ২১ টি ইউনিয়ন পরিষদে তথ্য ও সেবা কেন্দ্র স্থাপন

 

প্রতিটি  ইউনিয়নে তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তা নিয়োগ প্রদান এবং তাদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সকল ইউআইএসসি হতে স্ব-স্ব ইউনিয়নের সাধারণ জনগণকে বিভিন্ন তথ্য আদান-প্রদানসহ প্রয়োজনীয় সেবা প্রদান করা হচ্ছে। বর্তমানে সকল ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে একটি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর প্রদান করা হয়েছে। সকল ইউআইএসসি হতে পর্চার নকলের আবেদন গ্রহণ করা হচ্ছে।

 

 

 

খ) সরকারি বঙ্গবন্ধু কলেজ, শেখ  ফজিলাতুন্নেসা সরকারি মহিলা কলেজ,বীণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, স্বর্ণকলি উচ্চ বিদ্যালয়,চন্দ্র দিঘলিয়া উচ্চ বিদ্যালয়,গোপালগঞ্জ টেকনিক্যাল বি.এম স্কুল এন্ড কলেজ, শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন

গত অক্টোবর/২০১২ মাসে বিসিসি কর্তৃক স্থাপিত সরকারি বঙ্গবন্ধু কলেজ-এর কম্পিউটার ল্যাবে ব্যাচ ভিত্তিক ৬৩ জন ছাত্র-ছাত্রীকে প্রশিক্ষণপ্রদান করা হয়েছে।বীণাপাণি সরকারি বালিকাউচ্চ বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে স্কুলের শিক্ষক/শিক্ষিকা এবং ছাত্রছাত্রীদের নিয়মিতপ্রশিক্ষণসহইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তাদের বিভিন্নপ্রশিক্ষণ প্রদান করা হয়্। এছাড়া সকল কম্পিউটার ল্যাবে শিক্ষক/শিক্ষকা এবং ছাত্রছাত্রীদের নিয়মিতপ্রশিক্ষণপ্রদান করা হচ্ছে।

গ) অন লাইনে জন্ম নিবন্ধন

   কার্যক্রম

প্রতিটি ইউনিয়নে অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।

ঘ) উপজেলা আইসিটি সভা

প্রতিমাসে উপজেলা আইসিটি বিষয়ক সভা অনুষ্ঠিত হয়।

কাশিয়ানী

ক)ইউনিয়ন তথ্য ও  সেবা কেন্দ্র স্থাপন

অত্র উপজেলার ১৪ টি ইউনিয়ন পরিষদে ইউনিয়ন তথ্য  ও সেবা কেন্দ্র চালু রয়েছে। প্রতিটি তথ্য ও সেবা কেন্দ্রে ল্যাপটপ/কম্পিউটার, আসবাবপত্র এবং ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে। সার্বিক কার্যক্রম অব্যাহত রয়েছে। তাছাড়া প্রতিটি ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের জন্য একটি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর ক্রয় করে তা বিতরণ করা হয়েছে। সকল ইউআইএসসি হতে পর্চার নকলের আবেদন গ্রহণ করা হচ্ছে।

খ) এম.এ খালেক ডিগ্রী কলেজ,জয়নগর মাধ্যমিক বিদ্যালয়, রামদিয়া শ্রীকৃষ্ণ শশিকমল বিদ্যাপীঠ হাই স্কুল, কাশিয়ানী জিসি পাইলট উচ্চ বিদ্যালয়, এবং সাজাইল গোপীমোহন উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন

উপজেলার ০৫(পাঁচ)টি উচ্চ বিদ্যালয়ে সরকারিভাবে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।সকলল্যাব হতে কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

গ) ইন্টারনেট  সংযোগ স্থাপন

উপজেলানির্বাহী অফিসারের কার্যালয়ে ইন্টারনেট সংযোগ সংযুক্ত করা হয়েছে এবং কার্যক্রম অব্যাহত রয়েছে।

মুকসুদপুর

ক) উপজেলা কমিউনিটি ই-সেন্টারের  কার্যক্রম

উপজেলা কমিউনিটি ই-সেন্টার হতে কম্পিউটার প্রশিক্ষণ সহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হচ্ছে।

খ) ইউনিয়ন তথ্য ওসেবা কেন্দ্রের কার্যক্রম

এ উপজেলায় ১৬ টি ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র চালু রয়েছে। সকল ইউআইএসসি হতে পর্চার নকলের আবেদন গ্রহণ করা হচ্ছে।

গ) জসিমুন্নেছা উচ্চবিদ্যালয়, বঙ্গরত্ন মহাবিদ্যালয়,মুকসুদপুর কলেজ, বাটিকামারী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, হাদিউজ্জামান মেমোরিয়েল উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন

এ  উপজেলার ০২টি  কলেজ ও ০৩ টি উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। ল্যাবের দায়িত্ব প্রাপ্ত কম্পিউটার শিক্ষকদের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। সকলল্যাব হতে কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

কোটালীপাড়া

ক) ইউনিয়ন  তথ্য

ও সেবা কেন্দ্র

কোটালীপাড়া উপজেলার সকল ইউনিয়নে ইউনিয়ন  তথ্য সেবা কেন্দ্র চালু রয়েছে এবং স্থানীয় জনসাধারণ ইউআইএসসি থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছেন। এছাড়া প্রতিটি ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের জন্য একটি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর ক্রয় করেতা বিতরণ করা হয়েছে।সকল ইউআইএসসি হতে পর্চার নকলের আবেদন গ্রহণ করা হচ্ছে।

 

 

খ) নেছারউদ্দিন তালুকদার উচ্চ বিদ্যালয়, ওয়েস্ট কোটালীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন, কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ  ও শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন

কোটালীপাড়া উপজেলার ০২ টি কলেজ ও ০২ টি উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। ল্যাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকগণের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।সকলল্যাব হতে কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

গ) অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম

প্রতিটি ইউনিয়নে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে।



 



 


 

টুংগীপাড়া

ক) উপজেলা কমিউনিটি ই-সেন্টারের কার্যক্রম

উপজেলা কমিউনিটি ই-সেন্টার হতে কম্পিউটার প্রশিক্ষণ সহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হচ্ছে। ন্যাশনাল সার্ভিসের কর্মীদের মাধ্যমে কেন্দ্রটি চালু রাখা হয়েছে।

খ) ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের কার্যক্রম

টুংগীপাড়া উপজেলার ৫টি  ইউনিয়নেই তথ্য ও সেবা কেন্দ্র চালু রয়েছে। প্রত্যেক ইউনিয়নে আয় রেজিষ্ট্রার চালু করা হয়েছে। প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তাদের দিয়ে গ্রাম পর্যায়ে ১/২ মাস ব্যাপী বিশেষ প্রশিক্ষণের আয়োজনের করা হয়েছে। সকল উদ্যোক্তাকে নিয়মিত ব্লগে লেখার পরামর্শ দেয়া হয়েছে। সকল ইউআইএসসি হতে পর্চার কার্যক্রম চালু করা হয়েছে।

গ) সপ্তপল্লী জোয়ারিয়া উচ্চ বিদ্যালয়,খান সাহেব শেখ মোশাররফ হোসেন হাই স্কুল, শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়  কলেজ,বাশুড়িয়া সেনেরচর উচ্চবিদ্যালয় ও বঙ্গবন্ধু স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন

টুংগীপাড়া উপজেলায় ০১ টি  কলেজ ও ০৪ টি উচ্চ বিদ্যালয়ে বিসিসি কর্তৃক কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। তাছাড়া বাঁশবাড়ীয়া-ঝনঝনিয়া উচ্চ বিদ্যালয়ে ০৭টি কম্পিউটারের সমন্বয়ে ০১ টি ল্যাব স্থাপিত হয়েছে।

ঘ)অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম

প্রতিটি ইউনিয়নে অন লাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম অব্যাহত আছে।

ঙ) ইন্টারনেট সংযোগ

উপজেলা ই-কমিউনিটি সেন্টারে ইন্টারনেট সংযোগ চলমান আছে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে বিভিন্ন তথ্যাদি সংগ্রহ ও প্রেরণ করা হচ্ছে।

চ) উপজেলা আইসিটি কমিটির সভা

প্রত্যেক মাসে উপজেলা আইসিটি বিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে। 

 

সভায় বিস্তারিত আলোচনান্তে নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীতহয়ঃ

ক্রঃনং

আলোচনা

গৃহীতসিদ্ধান্ত

বাস্তবায়নকারী

অতিরিক্ত জেলা প্রশাসক (শিঃ ও আইসিটি), গোপালগঞ্জ সভায়জানান, কিছু কিছু উদ্যোক্তা মনিটরিংটুলে আয়ের তথ্য আপলোড করেন যার কারণে এ জেলার ড্যাসবোর্ডলাল দেখায়।

নিয়মিতভাবেস্ব-স্বউপজেলারসকলউদ্যোক্তাদেরআয়েরতথ্যমনিটরিংটুলেআপলোডকরারপ্রয়োজনীয়ব্যবস্থাগ্রহণকরতেহবে।

০১। উপজেলা নির্বাহী অফিসার(সকল)

অতিরিক্ত জেলা প্রশাসক (শিঃ ও আইসিটি) সভায় জানান, গত জুলাই/২০১২ মাসের জেলা আইসিটি বিষয়ক কমিটির সভার ০৩ নং সিদ্ধান্তে সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে উপজেলা পর্যায়ে নিয়মিতভাবে উপজেলা আইসিটি বিষয়ক কমিটির সভা আহবান করে তাঁর কার্যবিবরণী মন্ত্রিপরিষদ বিভাগ এবংতথ্য ওযোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ে প্রেরণের নির্দেশনা দেয়া হয়েছিল।কিন্তু গত অক্টোবর/ ২০১২ মাসে শুধুমাত্র কাশিয়ানী উপজেলা হতে কার্যবিবরনীপ্রেরণের তথ্য পাওয়া গেছে।

০১। নিয়মিতভাবে উপজেলা আইসিটি বিষয়ক কমিটির সভা আহবান করে তাঁর কার্যবিবরণী মন্ত্রিপরিষদ বিভাগ এবংতথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়, আগারগাঁও বরাবর প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং এ কার্যালয়কে অবহিত করবেন।

 

০১।উপজেলা নির্বাহী অফিসার, গোপালগঞ্জ সদর/মুকসুদপুর/কোটালীপাড়া /টুংগীপাড়া, গোপালগঞ্জ।

 

 

 

ভারপ্রাপ্ত কর্মকর্তা, আইসিটি শাখা, গোপালগঞ্জ সভায় জানান, যে সকল স্কুলে কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে সে সকল স্কুলের কার্যক্রম নিয়মিতভাবে মনিটরিং করা না হলে কম্পিউটার ল্যাবগুলো অকেজো হয়ে পড়ে থাকবে এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিঘ্ন ঘটবে।

যে সকল স্কুলে কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে সে সকল স্কুলের কার্যক্রম নিয়মিতভাবে মনিটরিং করতে হবে এবং পরিদর্শণ প্রতিবেদন এ কার্যালয়ে প্রেরণ করতে হবে।

০১। উপজেলা নির্বাহী অফিসার(সকল)

 

 

সভাপতিনতুন নতুন প্রযুক্তিকে কাজেলাগিয়েমাননীয় প্রধানমন্ত্রীর ‘‘ডিজিটাল বাংলাদেশ’’গড়ার স্বপ্নকে এগিয়ে নিয়ে যেতে উপস্থিতসকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। অতঃপর সভায় আর কোন আলোচ্যসূচী না থাকায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

                                                                                   

 

 

                                                                                                                        স্বাক্ষরিত/-

(মোঃ খলিলুররহমান)

জেলা প্রশাসক

গোপালগঞ্জ।

          ফোন-০২-৬৬৮৫৫২১

       E-mail:dcgopalganj@mopa.gov.bd

জেলা প্রশাসনের শাখা

আইসিটি শাখা